ভারতে মহিলারাই বেশি বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িত

লাইফস্টাইল

নিজস্ব প্রতিনিধি: ভারতে এখনও যৌনতাকে কার্যত নিষিদ্ধ হিসেবে দেখা হয়। বিশেষত বিয়ের পর নারীরা তাদের স্বামী ছাড়া অন্য কোনও পুরুষের কাছ থেকে কোনও ধরণের শারীরিক ঘনিষ্ঠতা বা সম্পর্কে জড়ালে সমাজ কোনওভাবেই মেনে নেয় না। তবে, ‘এক্সট্রা মেরিটাল ডেটিং অ্যাপে’র সাম্প্রতিক সমীক্ষা বলছে ভারতীয়রা এখন যৌনতা নিয়ে সাহসী হয়ে উঠছেন।

ডেটিং অ্যাপ্লিকেশন গ্লাইডেন একটি গবেষণা করেছে, যেখানে দেখা যাচ্ছে ৫৩ শতাংশ ভারতীয় মহিলা স্বীকার করেছেন, তারা তাদের স্বামী ব্যতীত অন্য পুরুষের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্কে রয়েছে। অন্যদিকে, বিবাহ বহির্ভূত মহিলাদের সঙ্গে সম্পর্কে রয়েছে তেমন পুরুষের সংখ্যা ৪৩ শতাংশ।

গ্লাইডেনের বিপণন পরিচালক সোলেন প্যালেটের দাবি, ভারতীয় মহিলারা রোম্যান্সের দিক থেকে মুক্ত-মনের অধিকারী। গ্লাইডেন মানুষকে এমন একটি পরিবেশ দেয়, যেখানে কেউ নিজের সঙ্গীর সঙ্গে সম্পর্কে থাকাকালীন নিজস্ব মনের কারও সঙ্গে নতুন প্রেমের গল্প শুরু করতে পারে।

গ্লাইডেনের এই গবেষণাটি অনলাইনে করা হয়েছিল, যেখানে দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই, ব্যাঙ্গালোর, পুনে, আহমেদাবাদ এবং হায়দরাবাদের মতো বড় শহরগুলির ১৫০০ জন মানুষ অংশ নিয়েছিল। সংস্থার দাবি, গবেষণায় উঠে এসেছে, পুরুষদের চেয়ে মহিলাদের সংখ্যা বেশি ছিল, যারা নিয়মিত তাদের স্বামী ছাড়াও অন্য পুরুষদের সঙ্গে শারীরিক সম্পর্ক করছে।

সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন স্বামী ব্যতীত একজন পুরুষের সঙ্গে দৈনিক শারীরিক সম্পর্ক গড়ে তোলে এমন মহিলার সংখ্যার ৪০ শতাংশ। অন্যদিকে, ২৬ শতাংশ পুরুষ নিয়মিত নিজের স্ত্রী ছাড়া অন্য কোনও মহিলার সঙ্গে সহবাস করছে।

গবেষণায়, ভারতের প্রায় ৫০ শতাংশ বিবাহিত ব্যক্তি স্বীকার করেছে, যে তারা তাদের স্ত্রী বা স্বামী ছাড়া অন্য কারও সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখে। গবেষণা অনুসারে, ৪৮ শতাংশ ভারতীয় বিশ্বাস করে যে একসঙ্গে দু’জনের সঙ্গে প্রেম করা সম্ভব। তবে সংস্থার দাবি, এই সমীক্ষার অর্থ এই নয় যে সমস্ত ভারতীয়দের একই মতামত থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *