শিক্ষার মান বাড়াতে লাগে সঠিক পরিকল্পনা সাইকেল নয়,নিশানায় মুখ্যমন্ত্রী

খবর রাজনীতি-সামাজিক

অস্মিতা কুন্ডু- সম্প্রতি বিহারের উপমুখমন্ত্রী সুশীল কুমার মোদী একটি সভায় আক্রমনাত্বক মন্তব্য করেন জেডিইউএর প্রাক্তন নেতা প্রশান্ত কুমারের বিরুদ্ধে। আর তার পাল্টা জবাব দিয়ে পিকে আক্রমণ করে সরাসরি বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে।

একটি সাংবাদিক বৈঠকে পিকে বলেন সাইকেল আর জামা দিলেই রাজ্যে শিক্ষার হার বাড়ানো যায় না। তার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা ও তার বাস্তবায়ন।বিগত ১৫ বছরে শিক্ষার হারে বিন্দুমাত্র অগ্রগতি নেই, বিহার আগেও ছিল দেশের সর্বনিম্ন শিক্ষিত রাজ্য আর আজ ও তাই। এদিকে মুখ্যমন্ত্রী বিগত এক বৈঠকে জানান লালু প্রসাদ যাদবের সময়কালে বিহারে শিক্ষার হারের যে পরিস্থিতি ছিল তা অনেকটাই পরিবর্তন ঘটেছে।তবে সম্প্রতি ঘটিত সাংবাদিক সভায় পিকের এই মন্তব্যে নীতিশ কুমারের ব্যর্থতার ইঙ্গিত যে চরম ভাবে প্রকাশ পেয়েছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।
তবে প্রশান্ত কুমারের এই মন্তব্য নাড়া দিয়েছে সমগ্র রাজনৈতিক মহলে কারণ পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী ও সবুজ সাথী নামক প্রকল্পে এই পদ্ধতি অবলম্বন করেছিলেন শিক্ষার হার উন্নত করার ক্ষেত্রে, তবে কি পরোক্ষ ভাবে পিকে বাংলার মুখ্যমন্ত্রীর দিকেও আঙ্গুল তুললেন এই নিয়েই জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলে।