৯৫ বছরের সিমলা ব্যায়াম সমিতির দুর্গা পুজো কেমন হবে এবছর?

উৎসব-সংস্কৃতি খবর

পবিত্র চক্রবর্তী: স্বর্গীয় অতীন্দ্রনাথ বসুর হাত ধরে.১৯২৬ সাল থেকে শারদীয়া উৎসব করে আসছে সিমলা ব্যায়াম সমিতি। এ বছর করোনা আবহেই হবে দুর্গাপূজা। এই সমিতি এ বছর ৯৫ বছরে পা রাখবে। সমিতির পরিচালন সমিতি জানালেন, সরকারি নির্দেশিকা মেনেই শারদ উৎসব পালন করবেন তারা। স্যানিটাইজেশনের সুবন্দোবস্ত রাখবেন পূজা কমিটি। দেবী আরাধনা হবে বিধিসম্মত ভাবেই। এই সমিতির ঠাকুর নির্দিষ্ট পূজা মণ্ডপেই তৈরি হয়, এবছরও তার ব্যতিক্রম হচ্ছে না। তবে, গতবছরের তুলনায় এই বছর প্রতিমার আকার কিছুটা কম হবে। রাতে লাইটিং-এর রোশনাই অন্যবারের তুলনায় অনেকটাই কম থাকবে। পূজা কর্তৃপক্ষ জানান, অন্যান্য বছর যে পরিমাণ টাকা মূর্তি, প্যান্ড্যাল বা লাইটে বরাদ্দ থাকত, তা অনেকটাই কাটছাঁট করে দুঃস্থ মানুষদের সেবায় ব্যায় করা হবে।
সাংস্কৃতিক অনুষ্ঠানের বিষয়ে বেশ নতুনত্ব ভাবনা রাখছেন কমিটি। এবারে তাদের সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ভার্চুয়াল ভাবে। মূলত ৩ এবং অনুর্ধ অংশগ্রহণকারীরা ইচ্ছা করলে বাড়িতে বসেই অনুষ্ঠান করতে পারবেন। তা সম্প্রচার করা হবে মণ্ডপের সামনে জায়ান্ট স্ক্রিনে।
পুজোয় নিষেধ থাকবে কাটা ফল ও প্রসাদের। ফুল ও অন্যান্য পুজোর সামগ্রী ঘর থেকেই আনতে হবে অঞ্জলি হিসাবে। একসাথে খাওয়াদাওয়া বন্ধ থাকবে। তাদের মতে করোনার মধ্যে পুজোর বাহ্যিক জৌলুশ কম থাকলেও মনের মিলটাই অনেক বড়। নানা বাধার মধ্যেও আপাতত তারা দুর্গা পূজার জন্য অধীর আগ্রহে দিন গুনছে।