স্বেচ্ছায় জ্যান্ত কবরে যাচ্ছেন মানুষ!

খবর রাজনীতি-সামাজিক

নিজস্ব প্রতিনিধি: স্বেচ্ছার তাও আবার জীবন্তে কবরে প্রবেশের কথা শুনেছেন? কিছুটা এমনই ঘটনা ঘটেছে রাজস্থানে। সেখানে জ্যান্ত কবরে প্রবেশ করছেন একের পর এক মানুষ। যা দেখে শুনে তাজ্জব সকলে।

আসলে চাষের জমি অধিগ্রহণ করে আবাসন প্রকল্প তৈরি করবে জয়পুর উন্নয়ন কর্তৃপক্ষ। এরপরই শুরু হয় ‘জমি বাঁচাও’ আন্দোলন। বিরোধিতা করা সত্ত্বেও নিজেদের জমি অবশ্য বাঁচাতে সক্ষম হননি কৃষকরা। তাই বাধ্য হয়ে মাটি খুঁড়ে বুক পর্যন্ত সমাধিস্থ হয়ে ‘জমিন সমাধি সত্যাগ্রহ’ করে অভিনব উপায়ে প্রতিবাদ জানাতে আরম্ভ করলেন ২১ জন কৃষক। ঘটনাটি ঘটেছে রাজস্থানের জয়পুর শহর সংলগ্ন নিন্দার গ্রামে। সোমবার এই ঘটনার ভিডিও প্রকাশ্যে আসার পরেই বিতর্ক শুরু হয়েছে দেশজুড়ে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০১১ সালে এই আবাসন প্রকল্পের পরিকল্পনা গৃহীত হয়েছিল। আর প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করছিলেন বেশিরভাগ কৃষক। কিন্তু, কোন লাভ হয়নি। ২০১৭ সালে ফের ১৩০০ বিঘা জমি জোর করে অধিগ্রহণ করতে যায় জয়পুর উন্নয়ন কর্তৃপক্ষ। তখনও এই ধরনের আন্দোলন করেছিলেন কৃষকরা। পরে সরকারের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে সমস্যা মেটানি। ফলে গত বছরের জানুয়ারি মাসে ‘জমিন সমাধি সত্যাগ্রহ’ করেন আন্দোলনরত কৃষকরা। রাজ্য সরকার আশ্বাস দিলেও সমস্যা না মেটায় রবিবার থেকে ফের আন্দোলন শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *