চাপে পড়ে রোববার ইস্তফা দিচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী ওলি

খবর রাজনীতি-সামাজিক

প্রিয়া দত্তঃ ভারতের সাথে বিরোধিতাই নেপাল এখন জুড়ছে চিনের সাথে। আর তারই মাঝে কোণঠাসা হয়েছে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তাই রবিবার সন্ধ্যার মধ্যেই প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিতে চলেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। আজ রবিবার নেপাল কমিউনিস্ট পার্টির কো-চেয়ার পুষ্পা কমল দহল প্রচন্দ ও প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারীর সঙ্গে বৈঠক করেছেন। তবে জানা গিয়েছে এই বৈঠকে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সোমবার আবারও কথা হবে। তবে জানা যাচ্ছে এই বৈঠকর আগেই হয়তো রবিবার সন্ধ্যার দিকে ইস্তফা দিতে পারেন ওলি। তবে এখনও পর্যন্ত সরকারি ভাবে কিছু জানানো হয়নি। নেপালের প্রশাসনের তরফেও ওলির গ্রেফতারের বিষয়ে কিছু জানানো হয়নি।
হঠাৎ করেই ভারতের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করে নেপাল। এমনকী উত্তরাখণ্ডের তিনটি এলাকা তাদের বলে দাবি করে নতুন মানচিত্র সংসদে পাস করিয়ে নিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে ওলির এই তত্পেরতায় বেজায় চটেছে তাঁরই দল নেপাল কমিউনিস্ট পার্টি।
তলে-তলে চিনের সঙ্গে যোগসাজশ করেই যে ওলির এই উদ্যোগ ক্রমেই তা স্পষ্ট হয়ে যায় তাঁর দলের নেতাদের কাছেই। ওলির এই ভারত-বিরোধিতায় একেবারেই সায় নেই, তাঁর দলের একটা বড় অংশের। সেই কারণেই ওলির পদত্যাগ দাবি করছেন তাঁর দলের নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *