ন’পাড়া দাদা ভাই সংঘের বিশেষ প্রচেষ্টা নবপ্রভা

উৎসব-সংস্কৃতি খবর

সুরজিৎ আঁকুড়ে: মানুষকে সচেতন করতে পুজোর মণ্ডপের মাধ্যমেই বিশেষ বার্তা দিচ্ছে ‘ন পাড়া দাদা ভাই সঙ্ঘ।’ এখানে দেবী দুর্গার সাথে নারীশক্তির যোগকে তুলে ধরা হয়েছে। এই পুজো মন্ডপে ‘নবপ্রভা’ থিমের দ্বারা বোঝানো হয়েছে নারীলোলুপ পিশাচ ও নারী নির্যাতনের এক বৈশিষ্ট্য।
পুরুষতান্ত্রিক সমাজে আজও নারী শক্তিকে অবহেলিত হতে দেখা যায়। যুগ যুগ ধরে এমনটাই হয়ে আসছে। রক্তে মাংশে গড়া দুর্গাকে পথের ধারে তার শরীরের উপর ঝাঁপিয়ে পড়ে, আবার মৃন্ময়ী রূপে পুজো করছে সেই সব কাপুরুষের দল।
এবছর ১৭ তম বর্ষে পা রাখতে চলেছে ন পাড়া দাদা ভাই সঙ্ঘ। করোনা আবহের মধ্যে গত ১৩ আগষ্ট বৃহস্পতিবার সকাল ১০ টায় এই ক্লাবে খুঁটি পুজো সম্পন্ন হয়। যদিও এবছর খুব একটা যাঁকযমক ভাবে পুজো না হলেও পুজো হবে পুজোর মত করেই। থাকবে সমস্ত আয়জন,পুজোর সামগ্রিক দ্রব্যাদি।
মূলত এই মন্ডপের পুজো উদ্যোক্তারা এবছর থিমের উপর বিশেষ জোড় দিয়েছেন। করোনা আবহের মধ্যে এখানকার পুজোর থিম এবং বিশেষ সুরক্ষা বলয়ের উপর নজর কাড়বে দর্শনার্থীদের। সরকারি বিধিনিষেধকে প্রাধান্য দিয়ে এবছরে এই ক্লাবের পুজো উদ্যোক্তাদের মধ্যে চঞ্চল সাহা জানিয়েছেন এক বিশেষ ব্যবস্থা নেওয়া হবে যা অন্যদের তুলনায় একটু আলাদা।
দর্শনার্থীদের সুবিধার্থে থাকবে খোলামেলা পরিবেশ। পুজোর শুরু থেকে শেষ এবং সিঁদুর খেলা পর্যন্ত থাকবে সরকারি স্বাস্থ্যবিধি। শুধু তাই নয় পুজোর ফল-মূল ইত্যাদি বিষয়েও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।