Wednesday , 26 , Jan-2022

inner-page-banner

পূর্ব ভারতের সর্ববৃহৎ সাহিত্য উৎসব "সানডে টাইমস কলকাতা আন্তর্জাতিক লিটারারি সামিট" এবছর অনুষ্ঠিত হতে চলেছে কলকাতায় অবস্থিত ভারতের জাতীয় গ্রন্থাগারে। করোনার ভ্রূকুটিকে উপেক্ষা করে সানডে টাইমসের উদ্যোগে আয়োজিত একদিনের এই সাহিত্য উৎসবে থাকছে দেশের পাশাপাশি বিভিন্ন দেশের প্রতিনিধিরাও। উৎসবে ব্রিটেন, জার্মানি, চিলি, বাংলাদেশের সাহিত্যিক এবং অভ্যাগতরা যেমন থাকছেন, তেমনই দেশের বিভিন্ন প্রান্ত যেমন আসাম, ত্রিপুরা, রাজস্থান, গুজরাট এবং অবশ্যই পশ্চিমবঙ্গের সাহিত্যিক, সাহিত্যপ্রেমী, পাঠক, প্রকাশকদের উপস্থিতিতে জমজমাট হয়ে উঠবে এই অনুষ্ঠান।
একাধিক অধিবেশন, ভারতসহ বিশ্বের প্রায় ৫টি দেশ এবং পশ্চিমবঙ্গের প্রায় দুই শতাধিক কবি-সাহিত্যিক-শিল্পী-প্রকাশক-সাধারণ পাঠক—সব মিলিয়ে জমজমাট এক আন্তর্জাতিক সাহিত্য উৎসবের জন্য প্রতীক্ষা এখন সবার। প্রস্তুতিও চলছে জোর কদমে।
সানডে টাইমস কলকাতার কার্যনির্বাহী সম্পাদক পবিত্র চক্রবর্তীর কথায়, প্রতি বছর ডিসেম্বরের তৃতীয় রবিবার এই আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন আমরা করি। এবছর আগামী ১৯ ডিসেম্বর কলকাতার ন্যাশনাল লাইব্রেরির ভাষা ভবনে উৎসব উদ্বোধন হবে। পাশাপাশি আমরা এবছরও 'সানডে টাইমস কলকাতা লাইফটাইম অ্যাচিভমেন্ট' এবং 'সানডে টাইমস কলকাতা লিটেরারি অ্যাওয়ার্ড' তুলে দেওয়া হবে প্রথিতযশা সাহিত্যকদের হাতে। উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে আরও চমক। সেগুলো ধীরে ধীরে সামনে আসবে। পাশাপাশি এবছর প্রকাশিত হবে সানডে টাইমস কলকাতার বার্ষিক সংখ্যাও।
এবারের লিটারারি সামিটের অনন্যতা কোথায়? সানডে টাইমস কলকাতার মুখ্য সম্পাদক  নবনীতা মুখার্জি জানালেন, আমাদের উৎসবে প্রতিবছরই বিশ্ববরেণ্য তারকা শিল্পী-সাহিত্যিকেরা আসেন। এবারও আসবেন। তবে এ বছর আমরা তারকাদের পাশাপাশি পাঠক এবং সাহিত্যিকদের মধ্যে মেলবন্ধন আরও দৃঢ় যাতে হয় সেই বিষয়ের ওপরও জোর দিতে চেয়েছি। বিষয়বৈচিত্র্য বাড়াতে চেয়েছি।
প্রসঙ্গত, গত বছর পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্র (সংস্কৃতি মন্ত্রণালয়, ভারত সরকার)-এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছিল সানডে টাইমস কলকাতা লিটারারি সামিট। ফোকাল থিম কান্ট্রি ছিল ব্রাজিল।

You can share this post!

অবৈধ যৌন সম্পর্কে মত্ত বাংলায় RSS-এর নেতা প্রদীপ যোশী, তার হাতেই বাড়বাড়ন্ত মুকুলের

হার নিশ্চিত জেনেই চূড়ান্ত নাটক মমতার

author

Sunday Times Kolkata

By Admin

0 Comments

Leave Comments