Wednesday , 21 , Apr-2021

Top Stories
  1. কবি শঙ্খ ঘোষের প্রয়াণে শোকস্তব্ধ বাংলা
  2. লকডাউন করবেন না, রাজ্য সরকারকে কড়া বার্তা মোদীর
  3. বাংলাদেশ থেকে রেমডেসিভির আনতে মোদীর কাছে অনুমতি চাইলো মুখ্যমন্ত্রী
  4. একের পর এক সংক্রমিত কর্মীরা, বন্ধ হচ্ছে লোকাল ট্রেন
  5. শীতলকুচির ডেড বডিগুলো নিয়ে র‍্যালি করব, এসপি, আইসি, পুলিশকে ফাঁসাতে হবে, ফের মমতার কলরেকর্ড ফাঁস
  6. তৃণমূল পেতে পারে ১৮৮ আসন, নতুন সমীক্ষায় স্পষ্ট জনমত
  7. ভোটে প্রচার করতে পারবেন না মুখ্যমন্ত্রী, ব্যান করল নির্বাচন কমিশন
  8. শীতলকুচিতে মাদ্রাসা বুথে বেধরক মারা হয় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের, মুখ্যমন্ত্রীর উস্কানিতেই পরিকল্পিত হামলা, প্রকাশ্যে এল ছবি
  9. মমতার উস্কানিতেই মৃত্যু হচ্ছে, ঝড়ছে রক্ত, অবিলম্বে বয়কট করুন মুখ্যমন্ত্রীকে
  10. মাদ্রাসা বুথে গুলি চালাল কেন্দ্রীয় বাহিনী, মৃত চার
inner-page-banner

বঙ্গে ঠিক কত আসন পেতে পারে বিজেপি? ভোটের এখনও কয়েকমাস বাকি। এখনও পর্যন্ত দলের ‘অভ্যন্তরীণ সমীক্ষা’ কিন্তু বলছে ‘টার্গেট’ থেকে খানিকটা দূরেই রয়েছে দল। তবে রাজ্যনেতারা পাশাপাশি এটাও মনে করছেন, যত আসন মিলছে, তাতে নীলবাড়ির ক্ষমতায় আসতে কোনও সমস্যা হবে না। মূলত লোকসভা নির্বাচনের ফলাফলের ভিত্তিতেই বিধানসভার লড়াইয়ে নামছে বিজেপি।
নীলবাড়ি দখলে ‘ম্যাজিক ফিগার’ ১৪৮। দলের ‘অভ্যন্তরীণ সমীক্ষা’র হিসাবের বাইরেও বিজেপি বিভিন্ন সংস্থাকে দিয়ে রাজ্যে সমীক্ষা চালিয়েছে। রাজ্য নেতারা তো বটেই, বাংলায় আসা ভিন্‌রাজ্যের নেতারাও রিপোর্ট দিয়েছেন। সেই সব রিপোর্টের ভিত্তিতেই বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে যা অবস্থা, তাতে ১৫০ থেকে ১৬০টি আসনে বিজেপি জয় পেতে পারে বলে মনে করছে দল।
সাংগঠনিক ভাবে বাংলাকে পাঁচটি ভাগে ভাগ করে নির্বাচন লড়ার পরিকল্পনা নিয়েছে বিজেপি। এর মধ্যে উত্তরবঙ্গের সব জেলা নিয়ে উত্তরবঙ্গ জোন। সেখানে আসনের সংখ্যা ৫৪। দলের হিসাব, ওই জোনে ৩০ থেকে ৩৫টি আসন মিলতে পারে। পাহাড়ে বিমল গুরুং বিজেপির বিরোধিতা করবেন। ফলে সেখানে দার্জিলিং লোকসভা আসনের সাতটি আসনের মধ্যে দু’টির বেশিতে জয় পাওয়া যাবে না বলেই মনে করছে বিজেপি। আলিপুরদুয়ারের কালচিনি বিধানসভা এলাকাতেও গুরুংয়ের প্রভাব কাজ করবে। তবে বিজেপির আশা, জলপাইগুড়ির নাগরাকাটায় গুরুং-প্রভাব সে ভাবে কাজ করবে না। সদ্য নাগরাকাটার তৃণমূল বিধায়ক শুক্রা মুন্ডা বিজেপিতে যোগ দেওয়ায় ওই আসনটি নিয়ে আশাবাদী বিজেপি। এর পরেই নবদ্বীপ জোন। আসনসংখ্যা ৬৩। এই জোনে রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ২৪ পরগনার একাংশ। বিজেপির আগাম হিসেব বলছে, এই এলাকায় ২৫ থেকে ৩০টি আসন মিলতে পারে। দলের আশা, বনগাঁ ও রানাঘাট লোকসভা কেন্দ্রের সব বিধানসভা আসনেই জয় পাওয়া যাবে। কৃষ্ণনগর ও বারাসত লোকসভা এলাকা থেকে চারটি করে আসন পাওয়ার আশা করছে তারা। বিজেপির ‘অভ্যন্তরীণ সমীক্ষা’ বলছে, লড়াই কঠিন দেগঙ্গা ও রাজারহাট-নিউটাউন আসনে। বসিরহাট লোকসভা এলাকা থেকে একটা আসন মিললেও মিলতে পারে। তবে বিজেপির হিসাব বলছে, অর্জুন সিংহের ব্যারাকপুর লোকসভা এলাকা থেকে আমডাঙা ছাড়া বাকি ছ’টি আসনেই জয় পাবে তারা।
বিজেপির শক্তিশালী এলাকা রাঢ়বঙ্গ জোন। এই জোনে রয়েছে দুই বর্ধমান জেলা, বাঁকুড়া, পুরুলিয়া ও বীরভূম জেলা মিলিয়ে ৫৭টি আসন। এখানকার বেশ কয়েকটি লোকসভা আসন নিজেদের ‌দখলে থাকায় বিজেপি মনে করছে, ওই জোনে ৩০ থেকে ৩৫টি আসন পেতে সমস্যা হবে না। বস্তুত, এই জোনের আসানসোল, বাঁকুড়া, বিষ্ণুপর এবং পুরুলিয়া লোকসভা এলাকার সব আসনেই জয় মিলতে পারে ধরে নিয়ে অঙ্ক কষছে বিজেপি। দুই মেদিনীপুর ছাড়াও ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলি জেলার আসনগুলি নিয়ে রাজ্য বিজেপির সাংগঠনিক জোন মেদিনীপুর। সেখানে রয়েছে মোট ৬৯টি আসন। তৃণমূল ছেড়ে রাজ্যের প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারী বিজেপিতে যোগ দেওয়ার পরে দলের আশা এখান থেকে বড় সংখ্যায় আসন মিলতে পারে। দলের অভ্যন্তরীণ প্রাথমিক রিপোর্ট বল‌ছে, ৩৫ থেকে ৪০টি আসন আসবে এই জোন থেকে। রাজ্য সভাপতি দিলীপ ঘোষের লোকসভা কেন্দ্র মেদিনীপুর ছাড়াও ঘাটালের আসনগুলিতে দল ভাল ফল করবে বলে মনে করেছে বিজেপি। পূর্ব মেদিনীপুরের কাঁথি, তমলুক মিলিয়ে আসতে পারে ১০ থেকে ১২টি আসন। হাওড়া ‌জেলার আসনগুলি নিয়ে এখনও কিছুটা ধন্দ থাকলেও বিজেপির আশা, বড় সংখ্যায় আসন মিলতে পারে হুগলি, আরামবাগ, শ্রীরামপুর লোকসভা এলাকা থেকে।
বিধানসভা নির্বাচনে ধর্মীয় মেরুকরণ যে একটা গুরুত্বপূর্ণ বিষয় হবে, তা এখন থেকেই স্পষ্ট। গত লোকসভা নির্বাচনের ফলাফলেও তার ছায়া দেখা গিয়েছে। পদ্মশিবিরের অনেক নেতারই দাবি, আসন্ন নির্বাচনে হিন্দু ভোট গেরুয়া শিবিরের পক্ষে অনেকটাই এককাট্টা হবে। তাই রাজ্য বিজেপি মনে করছে, বাংলায় সংখ্যাগরিষ্ঠ মুসলমান-অধ্যুষিত ৬০টির মতো আসন নিয়ে লড়াই শুরু করবে তৃণমূল। বাম-কংগ্রেস জোট লড়াই শুরু করবে ১৫টির মতো আসন নিয়ে। ফলে বিজেপি-র ‘সহজ লড়াই’ থাকবে ২২০টির মতো আসনে।

You can share this post!

প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে যুক্ত হতে পারবেন দূতাবাসের সাথে

ও বড়লোকের ছেলে, শুধু বল পিটিয়েছে, সৌরভকে নিয়ে কুরুচিকর মন্তব্য তৃণমূল সাংসদের

author

Sunday Times Kolkata

By Admin

0 Comments

Leave Comments