আপনিও কি টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত? তাহলে জেনে নিন ………

খবর লাইফস্টাইল

প্রিয়া দত্তঃ সম্প্রতি ‘নিউ ইংল্যান্ড মেডিক্যাল জার্নাল’ (NEJM)-এ প্রকাশিত একটি গবেষণার রিপোর্টে বিজ্ঞানীরা বলেছেন করোনায় সংক্রামিত হলে রোগীদের টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বাড়ছে। ডায়াবেটিক নন এমন রোগীদেরও এই ঝুঁকি বেশি। কোভিড সংক্রমণের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক কতটা সে নিয়ে গবেষণার রিপোর্টে এমনটাই দাবি করেছেন লন্ডনের কিংস কলেজ, অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটি, ইম্পিরিয়াল কলেজ অব লন্ডন ও সিঙ্গাপুরের ন্যানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা।
কোভিড সংক্রমণ কীভাবে বাড়াচ্ছে টাইপ-১ ডায়াবেটিসের ঝুঁকি?
যেখানে রক্তে শর্করা বা সুগারের মাত্রা বেড়ে যায় সেটাই হল ডায়াবেটিস । এই অতিরিক্ত শর্করাকে নিয়ন্ত্রণ করে ইনসুলিন নামে একটি হরমোন যা প্যানক্রিয়াসের বিটা সেল থেকে নিঃসৃত হয়। সাধারণত, ফ্যাট ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সেটি লিভারে গিয়ে গ্লুকোজে রূপান্তরিত হয়। ইসুলিন এই গ্লুকোজকে দেহকোষের মধ্যে প্রবেশ করতে সাহায্য করে। কোষের ভেতরে গ্লুকোজ অক্সিডাইজড হয়ে অ্যাডিনোসিন ট্রাই ফসফেট (এটিপি)তৈরি করে যার থেকে শক্তি আসে। এই শক্তিই কোষের পুষ্টি যোগায়। টাইপ-১ ডায়াবেটিস তখনই হয় যখন প্যানক্রিয়াসের বিটা কোষ থেকে ইনসুলিন হরমোনের ক্ষরণ কমে যায়। ইনসুলিনের ঘাটতি হলে দেহকোষে গ্লুকোজ ঢুকতে পারে না, ফলে শক্তিও তৈরি হয় না।
মহামারী করোনা সংক্রমণে একাধিক নতুন উপসর্গের তালিকা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আন্তর্জাতিক সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি-র গাইডলাইনেও ভাইরাসের সংক্রমণে নতুন নতুন উপসর্গের কথা বলা হয়েছে। গবেষকরা বলছেন, ভাইরাসের সংক্রমণে শরীরের নানা অঙ্গে রক্ত জমাট বাঁধতে দেখা যাচ্ছে। বিশেষত ফুসফুস, কিডনি ও হার্টে রক্ত জমাট বাঁধতে দেখা গেছে। সিডিসি জানিয়েছে, আচমকা গন্ধ নেওয়ার ক্ষমতা চলে যাওয়া। যাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলে অ্যানোসমিয়া এবং স্বাদ চলে যাওয়া বা স্বাদকোরকের কার্যক্ষমতা চলে যাওয়া অর্থাৎ অ্যাগিউসিয়া উপসর্গ দেখা যাচ্ছে করোনা রোগীদের। তাছাড়া, ডার্মাটোলজিস্টরা বলছেন, অনেক কোভিড পজিটিভ রোগীর ত্বকেই আশ্চর্য বদল দেখা গেছে। বিশেষত পায়ের গোড়ালি, আঙুলে জ্বালাপোড়া ক্ষত, ঘা হতে দেখা গেছে অনেক রোগীরই।যার কারণে ইনসুলিন হরমোন বের হতে পারছে না। ডায়াবেটিসের ঝুঁকি বাড়ছে। এবার সেখানে নতুন সংযোজন টাইপ-১ ডায়াবেটিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *