ফের বাস কমল কলকাতার রাস্তায়, উপায় নেই মানল সরকার

খবর

রিমি রায় – নানা মতবিরোধ, বৈঠক-এর পর ভর্তুকির আশায় বুক বেঁধে কলকাতার রাস্তার নেমেছিল সরকারি,বেসরকারি এবং মিনি বাস। কিন্তু গত সপ্তাহে ফের লকডাউন শুরু হতেই শহরে কমল বাস।
কন্টেনমেন্ট জোন ছাড়া শহরের সমস্ত রাস্তায় বাস চালানোর নির্দেশিকা ছিল সরকারের। তা সত্ত্বেও বাস কমল শহরে।বাসমালিকদের দাবি, কনটেনমেন্ট জোনে লকডাউন শুরু হতেই ফের কমেছে যাত্রী আর তার জেরেই সরকারি ও বেসরকারি বাস কমছে শহরের রাস্তায়। ভর্তুকি নিয়েও লোকসানে পোষাতে পারছেন না।তাই রাস্তায় বাস নামাতে পারবেন বলে স্পষ্ট জানায় তাঁরা ।
শহরের মিনিবাস মালিক সংগঠন ও পরিবহণ দফতরের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী গত শনিবার ৩০ শতাংশ কম বাস নেমেছে শহরের রাস্তায়।
আনলক পর্ব শুরু হতেই শনিবার ২,০০০ – ২,৫০০ মিনিবাস থাকত কলকাতার রাস্তায়।কিন্তু ফের লকডাউন শুরু হতেই বাস সংখ্যা গিয়ে দাঁড়ায় ১,৬০০-তে, এমনটাই জানানো হয়েছে সংগঠনের তরফ থেকে।
মিনিবাস মালিক সংগঠন মিনিবাস অপারেটর কোঅর্ডিনেশন কমিটির তরফ থেকে জানানো হয়েছে, লকডাউন শুরু হতে বহু চালক ও কনডাক্টর বাস গ্যারেজ করে বাড়ি চলে গিয়েছেন। ফলে নামানো যায়নি বাস । যার ফলে শনিবার ৩০০-র বেশি বাস নামেনি শহরে।

এই পরিস্থিতির কথা স্বীকার করছে সরকারও। পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, রাস্তা ফাঁকা। শুধু শুধু বাস চালিয়ে কী হবে?তিনি জানান সরকারের প্রস্তুতি রয়েছে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই ফের রাস্তায় বাস ছুটবে স্বাভাবিকভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *