মাস্ক পরলেই চশমা ঘোলাটে? জেনে নিন সমস্যার সমাধান

খবর লাইফস্টাইল

রিমি রায় – করোনা পরিস্থিতিতে যারা চশমা পরেন তাদের জীবনে এসেছে এক নতুন সমস্য়া। এমনিতেই মাস্ক আর চশমা একসঙ্গে সামলোনো এক মুশকিলের ব্য়পার তার উপর আবার মাস্ক পরলেই চশমা হয়ে যায় ঘোলাটে। কারণ শ্বাস-প্রশ্বাসের ফলে নির্গত বাতাস চশমার কাঁচে গিয়ে জমা হয় তার ফলেই ঘটে বিপত্তি। তবে তার জন্য় যে মাস্ক খুলে ফেলবেন সেই উপায়ও নেই। আর এই জন্য অনেকেই চশমা খুলে মুছে ফেলেন চশমার কাঁচ। আর সেই সময়ই করোনার জীবাণু প্রবেশ করতে পারে আপনার শরীরে।
তবে এই সমস্য়া থেকে মুক্তি পেতে পথ দেখিয়েছেন বিশেষজ্ঞরা-
১) মাস্ক পরার আগে চশমার কাঁচ ধুয়ে ফেলুন সাবান জল দিয়ে। সাবান জলে চশমার কাঁচ ধুয়ে শুকিয়ে নিলে জলীয়বাষ্প জমবে না চশমার কাঁচে।
২) মাস্ক পরার আগে বেবি শ্যাম্পু দিয়েও চশমার কাঁচ ধুয়ে ফেলতে পারেন। অথবা চশমার কাঁচে সামান্য পরিমাণ বেবি শ্যাম্পু লাগিয়ে ভেজা কাপড় দিয়ে হালকা করে ঘষে নিতে পারেন। এরপর চশমা ধুয়ে ফেলুন জল দিয়ে। দেখবেন চশমার ঘোলাটে ভাব চলে গেছে।
৩)শুনলে অবাক হবেন টুথপেস্ট দিয়ে ঘোলাটে চশমা পরিষ্কার করা যায়। সামান্য পেস্ট চশমার কাঁচে লাগিয়ে টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষে ফেলুন। এতে চশমা পরিষ্কার এবং চকচকেও হয়ে যাবে।
৪) এছাড়া শেভিং ক্রিম দিয়েও পরিস্কার করতে পারেন চশমার কাঁচ। চশমার কাঁচে সামান্য শেভিং ক্রিম লাগিয়ে শুকনো ও পরিষ্কার কাপড় দিয়ে আলতো করে ঘষে নিন। দেখবেন মিলবে আপনার সমস্য়ার সমাধান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *