ভিনরাজ্যে আটকেপড়া মানু্ষদের ফেরানোর ব্যবস্থা করলেন সনিয়া

রাজনীতি-সামাজিক

দীপক মুখার্জী : ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরার ব্যাবস্থা করবে কংগ্রেস। সোমবার এই ঘোষণা করে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী সোমবার এই ঘোষণা দিয়েছেন।

এই ঘোষণা বাস্তবায়নের জন্য সনিয়া গান্ধী দেশের প্রতিটি প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে নোডাল অফিসারের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য জরুরি নির্দেশ দিয়েছেন। এই জন্য সমস্ত জেলা প্রেসিডেন্টকে কোন জেলা থেকে কতজন কোথায় আটকে আছেন, তাঁদের নামসহ বিস্তারিত বিবরণ দিযে ৬ই মে’র মধ্যে একটি পুর্ণাংগ তালিকা তৈরী করার নির্দেশও দিয়েছেন সনিয়া।
কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাজ্য কংগ্রেস নেতা ও বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী। তিনি বলেন, “প্রতিদিন আটকে পড়া মানুষের কষ্টের কথা আমরা কেন্দ্রেীয় সরকারকে হর-রোজ বলা আসছি কিন্তু এপর্যন্ত কিছুই হয়নি। এটা সরকারের দায়িত্ব ছিল। উচিৎ ছিল তাদের বাড়ি ফেরানোর। সরকার জারিকৃত লকডাউন হাজারো সমস্যা সত্ত্বেও মানুষ পালন করছে। আর আজ মানুষের প্রয়োজনে সরকার মুখ ঘুড়িয়ে আছে‌। সরকার চাইলে রেল প্রতিদিন আড়াই কোটি মানুষকে দেশে ফেরাতে পারতো” তিনি কড়া ভাষায় কেন্দ্রকে সমালোচনা করে বলেছেন, “ভারতকে লুঠ করে এক শ্রেণীর সুবিধাবাদী লোক ফূর্তি করছে । আর গরিব মানুষের কথা ভাবছেন না সরকার, এবাপারে কেন্দ্রের জবাব কি?। সরকারের এ ব্যাপারে অধিকতর মানবিকতা প্রদর্শনের দরকার ছিল। আজ আমাদের সভানেত্রী সোনিয়া গান্ধীর মানবিকতার কথা শুনে আমি অন্তর-আত্মায় কষ্ট পাচ্ছি দেশে না ফেরা ঐ সব মানুষের কথা ভেবে। আজ সনিয়াজির এই মনবিক সিদ্ধান্তে আমি তাকে অভিন্দন জানাই তাঁকে। অধীর কেন্দ্রীয় সরকারের উদ্দ্যেশ্যে বলেন, মানবতার বাইরে রাজনীতি নয়। আপনার আটকে পড়া লোকদের দেশে ফেরার ব্যবস্থা করুন, পয়সা কংগ্রেস দেব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *