ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে ১০ হাজার করে টাকা

খবর ব্যবসা

রিমি রায়: রাস্তায় বিক্রেতাদের সঙ্গে বুধবারে ভিডিও কনফারেন্স করবেন দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি।আর সেখানেই তিনি ঘোষণা করবেন প্রায় এক লাখেরও বেশি বিক্রেতার ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে ১০ হাজার করে টাকা।
প্রধানমন্ত্রী স্বনেধি যোজনার আওতায় ব্যাংক থেকে রাস্তার বিক্রেতাদের ১০০০০ করে লোন দেয়া হচ্ছে বলে তিনি বললেন। এই যোজনায় রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে মধ্যপ্রদেশ। এই প্রোগ্রাম সমস্ত নগর সংস্থায় প্রদর্শিত হওয়ার কথাও ঘোষণা হয়েছে। অনুষ্ঠান চলাকালীন হাজির থাকবেন শিবরাজ সরকারের সমস্ত মন্ত্রীরাও।
করোনা অতিমারির মধ্যে রাস্তার দরিদ্র বিক্রেতাদের সহায়তা করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার ১ জুন এই স্কিম চালু করেছিল।জানা যাচ্ছে এই লোন দেওয়ার সময় তিনজন বিক্রেতার সঙ্গে সরাসরি কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের সুবিধা-অসুবিধা শুনবেন তিনি।বিক্রেতাদের তাদের নিজেদের কাজের জায়গাও দেখাতে হবে প্রধানমন্ত্রীকে।
প্রধানমন্ত্রী তরফ থেকে জানানো হয়েছে মধ্যপ্রদেশের প্রায় সাড়ে চার লক্ষ বিক্রেতারা এই যোজনা জন্য রেজিস্ট্রেশন করেছিল।এর মধ্যে প্রায় ৪ লক্ষেরও বেশী বিক্রেতাকে সার্টিফিকেট দেওয়া হয়েছে। বলা হয়েছে মোট আবেদনকারীর মধ্যে ২ লক্ষ ৪৫ হাজার বিক্রেতা এই স্কিমের মাধ্যমে লোনের জন্য উপযুক্ত।
এদের মধ্যে প্রায় ১ লক্ষ ৪ হাজার বিক্রেতাকে মোট ১৪০ কোটি টাকা লোন হিসেবে দেবে মোদি সরকার। জানা যাচ্ছে সারা দেশ থেকে যত সংখ্যক মানুষ এই স্কিমটির জন্য আবেদন করেছে তার মধ্যে মহারাষ্ট্রের সংখ্যা সবথেকে বেশি শুধু এই একটি রাজ্য থেকেই ৪৭ শতাংশ আবেদন জমা পরেছিল।