দেশে শুধু ৩ ভ্যাকসিনই নয়, প্রতিটি নাগরিকের ঘরে পৌঁছে দিতে তৈরি রোড ম্যাপও

খবর রাজনীতি-সামাজিক

রিমি রায় – করোনা আতঙ্কের মধ্যেই ঐতিহাসিক লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তবে সে রকম জাঁকজমক ছিল না এ বছর। তবে তাঁর বক্তৃতায় প্রতিবারের মতো দেশবাসী চমকের আশায় ছিলেন এবারও।


অনেকদিন থেকেই গুঞ্জন ছিল দেশের ৭৪তম স্বাধীনতা দিবসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনার টীকা সংক্রান্ত কিছু ঘোষনা করবেন। এদিন তিনি ভাষণ শুরুও করেন করোনা পরিস্থিতিকে কেন্দ্র করে। এমনকি তাঁর ভাষণে সর্বাধিক গুরুত্বও পায় দেশের করোনা পরিস্থিতি।
এদিন প্রধানমন্ত্রী জানান, দেশে তিন তিনটি করোনা প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।কিছুদিনের মধ্যেই শেষ হবে অন্তিম পর্যায়।আর তারপর বিজ্ঞানীরা অনুমতি দিলেই শুরু হয়ে যাবে উত্পাদনের কাজ । তবে মোদী এখানেই শেষ করেননি সরকারের কাজ। তিনি জানিয়েছেন,প্রতিটি ঘরে সেই সব প্রতিষেধক যাতে পৌঁছানো সম্ভব হয় তার জন্য প্রস্তুত রোডম্যাপও।
তার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের বক্তৃতায় উল্লেখযোগ্য ঘোষণা করেন।তিনি জানান দেশের প্রত্যেক নাগরিকের জন্য তৈরি হবে হেল্থ আইডি কার্ড। ন্যাশলান ডিজিটাল হেল্থ মিশনের আওতায় এই আইডি প্রত্যেক নাগরিককে দেওয়া হবে।যাঁর মাধ্য়মে ওই ব্যক্তির চিকিত্সা সংক্রান্ত সমস্ত পুঙ্খানুপুঙ্খ তথ্য মজুত থাকবে সরকারের কাছে।