তিস্তা জল প্রকল্পের জন্য বাংলাদেশকে ১০০ কোটি টাকা মার্কিন ডলার সাহায্য চিনের

খবর বাংলাদেশ

রিমি রায়- বহুদিন ধরেই বাংলাদেশের তিস্তা প্রকল্প আটকে ছিল।শুষ্ক আবহাওয়ায় জলস্তর পর্যাপ্ত রাখতে বাংলাদেশের নদী প্রকল্প গুলির ভীষণ প্রয়োজনও।

সেই প্রয়োজন মেটাতে বাংলাদেশের নদী প্রকল্প গুলিতে এবার অধিপত্য কায়েম করতে চলেছে চিন।নদী প্রকল্পের জন্য এবার বাংলাদেশকে ১০০ কোটি টাকা মার্কিন ডলার ঋণ দিতে চলেছে চিন।


বাংলাদেশের সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী ভারতের সঙ্গে তিস্তা চুক্তি সাফল্য না পাওয়ায় অনেকদিন ধরেই বাংলাদেশের নদী প্রকল্পগুলি ধুঁকছিল।যার ফলে খরা বা শুষ্ক মরসুমে বাংলাদেশের জলস্তর পর্যাপ্ত থাকত না।এবার সেই নদী প্রকল্প গুলো সম্পন্ন করতে চীনের থেকে ১০০ কোটি মার্কিন ডলার ঋণ পেতে চলেছে ঢাকা।

বাংলাদেশের ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ডের অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার জ্যোতি প্রসাদ ঘোষ বাংলাদেশের একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিস্তার জল প্রকল্পের জন্য বিরাট অঙ্কের ফান্ড দিতে চলেছে চিন।তার ফলে তাঁরা তিস্তা প্রকল্পের জন্য কাজ ডিসেম্বরেই শুরু করে দেবে। গত মে মাসে বাংলাদেশের অর্থমন্ত্রক ৮৫৩ মিলিয়ন ডলার সাহায্য চেয়েছিল চীনের কাছে।আর তার জেরেই ১০০ কোটি মার্কিন ডলার ঋণ দিতে চলেছে চিন।এর থেকে স্পষ্ট বাংলাদেশ এবং বেজিং-এর বন্ধুত্ব।