জেনে নিন নতুন সংসদ ভবন নির্মাণের খরচ

খবর

রিমি রায়- কেন্দ্রের প্রাথমিক অনুমানের তুলনায় 82 কোটি টাকা বেশি খরচ হচ্ছে নতুন সংসদ ভবন নির্মাণের।
মঙ্গলবার সংসদের কেন্দ্রীয় আবাসন উন্নয়ন বিষয়ক মন্ত্রী হরদীপ পুরী বললেন নতুন সংসদ ভবন তৈরি করতে মোট খরচ পড়বে ৯৭১ কোটি টাকা। তিনি আরও জানান নতুন সংসদ ভবন নির্মাণের টেন্ডার যাচাই পর্ব চলছে।একই সময় ওই ভবনের অন্য স্থাপত্য গুলি কিভাবে পরিকল্পনা করা যায় সে বিষয়েও ভাবছে।মঙ্গলবার লোকসভার তৃণমূল সাংসদ মালা রায় প্রশ্ন তোলেন নতুন সংসদ ভবন তৈরির খরচ নিয়ে। কেন্দ্রীয় আবাসনমন্ত্রী হরিদেব পুরী মালা রায়ের প্রশ্নের উত্তর দেন।
তিনি বলেন নতুন সংসদ ভবন নির্মাণের জন্য আনুমানিক ৯৭১ কোটি টাকা ব্যয় হতে চলেছে। সাংসদের পরিকল্পনা বাস্তবায়ন করার পর অন্যান্য ভবন তৈরির আনুমানিক খরচ,সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ উন্নয়ন এবং পুনর্নবীকরণ এর ব্যাপারে ভাবনা চিন্তা করছে কেন্দ্র।গত সপ্তাহের বুধবার সংসদ চত্বরে নির্মাণের জন্য বিডিং প্রক্রিয়া শুরু হলে টাটা প্রোডাক্ট লিমিটেড ৮৬১.৯০ কোটি টাকার দর হাঁকে।
এছাড়াও জানা যায় দুই দরদাতার মধ্যে টাটা গোষ্ঠীর দর কম থাকায় তাদেরকেই নতুন সংসদ ভবন নির্মাণ করার বরাত দেওয়া হবে বলে জানাচ্ছে সরকার। তবে কেন্দ্রীয় পিডব্লিউডি দফতরের টেন্ডার অনুযায়ী নতুন ভবন নির্মাণের আনুমানিক খরচ হতে পারে ৮৮৯ কোটি টাকা এমনটাই জানাচ্ছে কেন্দ্র।
এই প্রসঙ্গে মঙ্গলবার তৃণমূল সাংসদ মালা রায় কেন্দ্রের কাছ থেকে জানতে চান দেশের এই অর্থনৈতিক পরিস্থিতিতে এত খরচসাপেক্ষ প্রকল্প কি করা ঠিক। তার উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী পাল্টা যুক্তি দেখান ৯৩ বছরের পুরনো এই সংসদ ভবনে যা সুযোগ সুবিধা রয়েছে তা বর্তমান সময়ে সঙ্গে উপযুক্ত নয় তাই চাহিদা এই প্রকল্প।