কাশী বিশ্বনাথ থেকে দক্ষিণেশ্বর খুলছে সব মন্দির, কী বিধিনিষেধ থাকবে দেখুন

খবর

প্রিয়া দত্তঃ চলতি মাসের শুরুতেই ৯জুন কাশি বিশ্বনাথ মন্দিরের দরজা খোলা হয়। এবার রাজ্যের, প্রায় ৭৫দিন ধরে বন্ধ থাকার পর শনিবার, ১৩ জুন থেকে করোনার স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থীদের জন্য খুলে যাচ্ছে দক্ষিণেশ্বর মন্দিরের দরজা। কিন্তু মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না। তবে মন্দির খুললেও ১৬৫ বছরের দক্ষিণেশ্বর মন্দিরের ইতিহাসে এই প্রথম ফুল ছাড়া পুজো দিতে হবে ভক্তদের। ভক্তরা যে ডালা দিয়ে পুজো দেবেন সেই ডালায় মিষ্টি প্রসাদ ছাড়া আর কোনও রকম শাঁখা-পলা থেকে শুরু করে আলতা সিঁদুর কিছুই আনার অনুমতি দেওয়া হবে না ভক্তদের।

বুধবার সাংবাদিক বৈঠক করে এমনই সিদ্ধান্তের কথা জানান দক্ষিণেশ্বর মন্দিরের সম্পাদক কুশল চৌধুরী এবং কী ভাবে দর্শনার্থীদের মন্দিরের ভিতরে প্রবেশ ও বের করানো হবে, বুধবার তার ট্রায়াল রান হয়।মূল মন্দিরের ভিতরে কেবল ১০ জনকে অনুমতি দেওয়া হবে। মন্দির প্রাঙ্গণে শ্রী রামকৃষ্ণ এবং অন্যান্য ১২টি ছোট মন্দিরের ঘরে কোনও দর্শনার্থীর অনুমতি দেওয়া হবে না বলে, সিদ্ধান্ত নেন মন্দির কর্তৃপক্ষ।
এছাড়াও তিনি আরও বলেছেন, আমরি হাসপাতালের সাথে সমন্বয় করে আমরা মন্দিরে প্রয়োজনীয় চিকিত্সা সহায়তা সরবরাহ করবো, এবং মন্দির চত্বরে সকালে একজন এবং সন্ধ্যায় একজন করে ডাক্তার উপস্থিত থাকবেন কারন আমাদের কর্মীদের সহ যে কোনও ভক্ত যদি কোনও চিকিত্সাগত সমস্যায় পড়েন আমরা তাদের সাথে যোগ দিতে প্রস্তুত আছি। মাস্ক এবং প্রয়োজনীয় সুরক্ষামূলক কিট ছাড়া কাউকে মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে না। অন্য দিকে, কালীঘাট ও বেলুর মঠ মন্দিরও দর্শনার্থীদের জন্য ১৫জুন খোলা হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *