কবিগুরু বাংলা ও বাঙালির অহংকার

খবর

দীপক মুখার্জী: আজ পঁচিশে বৈশাখ, বাংলা সাহিত্যের অনন্যপ্রতিভা শাহেনশাহ কবি সম্রাট রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন।

আজ থেকে ১৫৭ বছর আগে ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে (৭ মে, ১৮৬১ খ্রিষ্টাব্দ) কলকাতায় জোড়াসাঁকো-র ঠাকুরবাড়িতে সৃষ্টিশীল ক্ষণজন্মা এই মানুষটির জন্ম। তাঁর লেখনীতে বাংলা সাহিত্যের সবকটি ধারা পরিপুষ্ট হয়েছে। গল্প, কবিতা, প্রবন্ধ আর গানে, প্রকৃতিতে সব কিছুতেই উজার করে বিশল ভান্ডারের পুরো চাবিকাঠি দিয়ে গেছেন আমাদের, তাবদ বাঙালি তথা বিশ্ববাসিকে।

রবীন্দ্রনাথের কবিতা ও গান সমস্ত বাঙালির যাপিত জীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে। তাঁর রচনাবলি আমাদের প্রেরণার আলোকরশ্মি হয়ে পথ দেখায়। তাঁর দার্শনিক চিন্তাসমৃদ্ধ গভীর জীবনবাদী চিন্তাজাগানিয়া লেখায় অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে বাংলার জল, বাংলার মাটি, বাংলার ফল আর বাংলার আলো-বাতাসে বেড়ে ওঠা মানুষ। সৃষ্টির প্রতিটি অঙ্গসৌষ্ঠবে তিনি সারাজীবন হৃদয়ের গহিনে লালন করেছেন মানব মুক্তির দর্শন।

জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত সেই দর্শন অন্বেষণ করেছেন। তার কবিতা, গান, গল্প, উপন্যাসসহ সব সৃষ্টিতেই মানুষকে আজও সেই অন্বেষণের পথে, তার অন্বিষ্ট উপলব্ধির পথে আকর্ষণ করে। রবীন্দ্রনাথ আমাদের মন-মানসিকতা গঠনের, চেতনার উন্মেষের প্রধান পথ প্রদর্শক।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের হাতেই মূলত সার্থক বাংলা ছোটগল্পের সূত্রপাত। মাইকেল মধুসূদন দত্ত ও বিহারীলালের লেখনীর মাধ্যমে বাংলা কবিতায় আধুনিকতার সূচনা হলেও রবীন্দ্রনাথের হাতেই তা পূর্ণতা পায়। একইভাবে রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের হাতে জন্ম নেওয়া বাংলা গদ্যকেও তিনি চূড়াস্পর্শী সাফল্য দান করেন। রবীন্দ্রনাথ একাধারে কবি, কথাশিল্পী, প্রাবন্ধিক, নাট্যকার, সংগীত রচয়িতা, সুরস্রষ্টা, গায়ক ও চিত্রশিল্পী। সৃষ্টিশীলতার সমান্তরালে তিনি ধর্ম, দর্শন, রাজনীতি ও সমাজভাবনা সমানভাবেই চালিয়ে গেছেন। নারীদের প্রতিও তার ভালোবাসা ছিল প্রগঢ়।

নারি কল্যানে তার লেখা গুলো নারীমুক্তির পথ দেখিয়েছে। শিশুদের প্রতিও কবিগুরুর ভলোবাসা ছিল অন্তহীন। তিনিই একমাত্র ব্যক্তিত্ব যিনি দুটি রাষ্ট্রের জাতীয় সঙ্গীতের স্রষ্টা।

ভারতে বিশ্বভারতী সৃষ্টি তাঁর বিপুল কর্মকাণ্ডের একটি প্রধান কীর্তি। গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য ১৯১৩ সালে রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল পুরস্কার পান। সাহিত্যে নোবেল বিজয়ী তিনিই প্রথম এশীয়য়ার একমাত্র বাঙালি লেখক।

এই মহামানব কবীগুরুর জন্মজয়ন্তিতে সানডে টাইমস পরিবার গভীর শ্রদ্ধা ও প্রণাম জানায় সানডে টাইমস পরবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *