এসএসসিতে ৫৫ বছর বয়স পর্যন্ত করা যাবে আবেদন

শিক্ষা-কর্ম

ভালো খবর পার্শ্বশিক্ষকদের জন্য। উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পার্শ্বশিক্ষকদের বয়সের ছাড় ফিরিয়ে আনল রাজ্য সরকার। তৃণমূল সরকার ক্ষমতায় এসে প্রথম এসএসসি নেওয়ার সময় পার্শ্বশিক্ষকদের বয়সের ছাড় দিয়েছিল। যেখানে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের বয়সসীমা যেখানে ৪০ বছর ছিল, সেখানে পার্শ্বশিক্ষকদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ছিল ৫৫ বছর। কিন্তু ২০১৬ সালের এসএসসিতে সেই ছাড় তুলে নেওয়া হয়। আবার পুরোনো ছাড় ফিরিয়ে আনল স্কুল শিক্ষা দপ্তর।

এসএসসি সম্পর্কিত সরকারি গেজেট নোটিফিকেশনে বয়সের কথা নতুন করে কিছু উল্লেখ করা হয়নি। যদিও, গেজেটে বলা হয়েছে পার্শ্বশিক্ষকরা সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী বয়সের ছাড় পাবেন। অর্থাৎ, সেটা ৫৫ বছর হবে বলেই ধরে নেওয়া যায়।

এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ তৃণমূল পার্শ্বশিক্ষক সমিতির রাজ্য সভাপতি রমিউল ইসলাম সেখ জানান, ‘বয়সের ছাড় ফিরিয়ে আনার জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ। এর ফলে আইনি জটিলতায় আটকে থাকা উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগেও বড় ছাড় পাওয়া যাবে। কারণ বয়স বেড়ে যাওয়ায় অনেকেই সেই আওতার বাইরে চলে যেতেন’।

তিনি আরও বলেন, ‘বর্তমানে এই ধরনের শিক্ষকের সংখ্যা পাঁচ হাজারেরও বেশি। এসএসসিতে এই ছাড় দিলে প্রাথমিকেও সেই ছাড় পাওয়া যাবে সেটা বলাই যায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *